Sunday, December 4, 2022
Homeঅন্যান্যবোধ পরীক্ষণ কি | বোধ পরীক্ষণ সমাধানের সঠিক উপায় | বোধ পরীক্ষণের...

বোধ পরীক্ষণ কি | বোধ পরীক্ষণ সমাধানের সঠিক উপায় | বোধ পরীক্ষণের উদাহরণ

বোধ পরীক্ষণ | Comprehension

Comprehension বা বোধ পরীক্ষণ কি, সমাধানের উপায় ও উদাহরণ | Reading Comprehension Tips and Tricks in Bengali

বোধ পরীক্ষণ কি | বোধ পরীক্ষণ সমাধানের সঠিক উপায় | বোধ পরীক্ষণের উদাহরণ
বোধ পরীক্ষণ কি | বোধ পরীক্ষণ সমাধানের সঠিক উপায় | বোধ পরীক্ষণের উদাহরণ

সুপ্রিয় বন্ধুরা,
আধুনিক শিক্ষা ব্যবস্থায় Comprehension বা বোধ পরীক্ষণ কথাটির সঙ্গে আমরা কম-বেশী সবাই জড়িত। কিন্তু বোধ পরীক্ষণ সম্বন্ধে তথা বোধ পরীক্ষণ বা কমপ্রিহেনশন কি এবং বোধ পরীক্ষণ কীভাবে করা হয় এই নিয়ে অনেকেরই তেমন স্বচ্ছ ধারণা নেই। তাই আজ আমরা বোধ পরীক্ষণ বা Comprehension বিষয়টি নিয়ে আলোচনা করলাম।

বোধ পরীক্ষণ কি এবং কি কি উপায় অবলম্বন করলে সঠিকভাবে বোধ পরীক্ষণ সমাধান করা যায় এই নিয়ে পোস্টটির মধ্যে আলোচনা করা আছে। এছাড়াও উদাহরণ হিসাবে একটি অনুচ্ছেদ দেওয়া আছে, যার মাধ্যমে আপনারা নিজেদের যাচাই করে নিতে পারবেন।

বোধ পরীক্ষণ :

বোধ পরীক্ষণ বা Comprehension Test কথাটির অর্থ হলো কিছু বোঝা বা হৃদয়ঙ্গম করা। বোধ পরীক্ষণ বা কমপ্রিহেনশন টেস্টের মাধ্যমে পরীক্ষার্থীরা নির্বাচিত অনুচ্ছেদটিকে পড়ে বোধগম্য করতে পারছে কিনা এবং নিজের ভাব ঠিকমতো প্রকাশ করতে পারছে কিনা তা যাচাই করা হয়।

বোধ পরীক্ষণ সমাধানের সঠিক উপায় :

চলুন আজ আমরা জেনে নিই বোধ পরীক্ষণ সমাধানের কতকগুলি উপায় –

১| প্রশ্নগুলি দ্রুত পরিদর্শন :

কোনো কাজের ক্ষেত্রে যেমন একটি উদ্দেশ্য থাকে। ঠিক তেমনি আপনারও উচিত হবে অনুচ্ছেদটি পাঠের পূর্বে প্রদত্ত প্রশ্নগুলি অতি দ্রুততার সহিত পরিদর্শন করে নেওয়া। কারণ এ বিষয়ে গবেষণায় শিক্ষার্থীদের ক্ষেত্রে দেখা গেছে যে প্রশ্নগুলি আগে পড়ে বোধগম্য করে নেওয়ার ফলে পাঠটি পড়ার সময়ই উত্তরগুলি খুবই সহজে নির্ণয় করে ফেলতে পারে। তাই আপনারও উচিত হবে প্রদেয় প্রশ্নগুলি দ্রুত পরিদর্শন করা।

২| অনুচ্ছেদটি মনোযোগ সহকারে পড়া :

কোনো শিক্ষার্থীরই একটি অনুচ্ছেদ পাঠের ক্ষেত্রে মনোযোগ দীর্ঘক্ষণ স্থায়ী হয় না, তাই আপনাকে পাঠটি খুবই মনোযোগীতার সহিত পাঠ করতে হবে। এবার আপনি হয়তো বলবেন যে অনুচ্ছেদ পাঠের সময় পাঠটা আপনার কিভাবে মনোযোগী হবে ? তাহলে আপনাকে একটা বিষয় সর্বদা লক্ষ্য রাখতে হবে যে এই পাঠটি কেন পড়ছেন বা কেনই পড়ছেন ? অর্থাৎ আমরা যদি আমাদের মনকে এই প্রশ্নই বার বার করি তাহলেই দেখবেন আপনার প্রেষণা আপনাকে অনুচ্ছেদটি পাঠ করতে বাড়তি প্রেরণা দেবে। এইভাবেই আপনি অনুচ্ছেদটি পাঠের ক্ষেত্রে খুবই সহজে মনোযোগী হতে পারবেন।

৩| শারীরিক সুস্থতা কামনা :

‘সুস্থ দেহে সুস্থ মনের বাস’ অর্থাৎ সুস্থ শরীরই পারে মনন-চিন্তন শক্তিকে কার্যকরী করতে। তাই আপনি শারীরিক ভাবে সুস্থ না থাকলে কোনো ভাবেই Comprehension Test বা বোধগম্যতার অভিক্ষা সঠিক ভাবে খুবই কম সময়ের মধ্যে সমাধান করতে পারবেন না। তাই আপনার উচিত হবে পরীক্ষাকেন্দ্রে সুস্থ স্বাভাবিক থাকা।

৪| অনুচ্ছেদটি বোধগম্য করা :

কোনো বিষয় বা ঘটনা সম্পর্কে জানতে গেলে যেমন প্রধান প্রধান পয়েন্ট গুলি আয়ত্ব করা প্রয়োজন, ঠিক তেমনি প্রশ্নগুলি সমাধান করার উদ্দেশ্যে অনুচ্ছেদ বোধগম্য করা প্রয়োজন।

৫| প্রশ্নগুলির উত্তরগুলো চিহ্নিত করুন :

অনুচ্ছেদটি পাঠের সময় সাথে সাথেই প্রাপ্ত উত্তরগুলিকে চিহ্নিত করার মাধ্যমে প্রশ্নগুলির সমাধান করা সহজ সাধ্য হবে।

বোধ পরীক্ষণের উদাহরণ :

এখন শুভ্র শরৎকাল। প্রাচীনকালে এই সময় রাজারা দিগ্‌বিজয়ে বাহির হইতেন। আমি কলিকাতা ছাড়িয়া কখনো কোথাও যাই নাই, কিন্তু সেইজন্যই আমার মনটা পৃথিবীময় ঘুরিয়া বেড়ায়। আমি যেন ঘরের কোনে চিরপ্রবাসী, বাহিরের পৃথিবীর জন্য আমার মন সর্বদা কেমন করে। একটা বিদেশের নাম শুনিলেই অমনি আমার চিত্ত ছুটিয়া যায়। তেমনি বিদেশী লোক দেখিলেই অমনি নদী-পর্বত, অরণ্যের মধ্যে একটা কুটিরের দৃশ্য মনে উদয় হয় এবং একটা উল্লাসপূর্ণ স্বাধীন জীবনযাত্রার কথা কল্পনায় জাগিয়া উঠে।

Results

#1. গল্প কথকের বাড়ি কোথায় ?

#2. 'দিগ্‌বিজয়' শব্দটির সন্ধিবিচ্ছেদ করুন -

#3. 'চিরপ্রবাসী' শব্দের সমাস নির্ণয় করুন -

#4. কী দেখামাত্র গল্পকথকের নদী-পর্বত, অরণ্যের কথা মনে আসে ?

#5. উদ্ধৃতাংশটি যে গল্প থেকে নেওয়া তার রচয়িতা কে ?

Finish

পোস্টটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সঙ্গে শেয়ার করে দেবেন

RELATED ARTICLES

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Recent posts

popular posts