Wednesday, May 29, 2024
Homeবক্তৃতাশিক্ষক দিবস বক্তৃতা | শিক্ষক দিবস সম্পর্কে কিছু কথা

শিক্ষক দিবস বক্তৃতা | শিক্ষক দিবস সম্পর্কে কিছু কথা

Teachers Day Speech In Bengali Language

শিক্ষক দিবস বক্তৃতা | শিক্ষক দিবস সম্পর্কে কিছু কথা | শিক্ষক দিবসের বক্তব্য

শিক্ষক দিবস বক্তৃতা
শিক্ষক দিবস বক্তৃতা

আপনি যদি আপনার স্কুল, কলেজ বা টিউশনে শিক্ষক দিবস উপলক্ষে বক্তৃতা দিতে চান এবং তার সাথে এটাও চান যে আপনার দেওয়া বক্তৃতাটিই অনুষ্ঠানের সেরা বক্তৃতা হোক; তাহলে আপনি আমাদের দেওয়া এই শিক্ষক দিবস বক্তৃতাটি অনুষ্ঠানে উপস্থাপন করতে পারেন।

শিক্ষক দিবস বক্তৃতা

“মানুষ গড়ার কারিগর তুমি,
মোদের শিক্ষাগুরু,
তুমিই আমাদের আলোর দিশারী,
শুভ চেতনার শুরু।”

আজ ৫ই সেপ্টেম্বর জাতীয় শিক্ষক দিবস উপলক্ষে আয়োজিত এই মহতী অনুষ্ঠানে উপস্থিত আমার শ্রদ্ধেয় শিক্ষাগুরু মহাশয়গণদের আন্তরিকভাবে শ্রদ্ধাপূর্বক প্রনাম এবং আমার স্নেহের বন্ধু-বান্ধবকে অন্তর থেকে ভালোবাসা ও শুভেচ্ছা জানিয়ে আমি আমার সংক্ষিপ্ত বক্তব্য প্রেরণ করছি।

শিক্ষকরা হলেন একটি জ্বলন্ত মোমবাতির মতো যাঁরা নিজেরা প্রজ্বলিত হয়ে ছাত্রছাত্রীদের আলো প্রদান করেন। এনাদের মধ্যে বন্ধুত্বপূর্ণ নির্দেশনা, শৃঙ্খলা এবং স্নেহ-ভালোবাসা এই সবকিছুই পাওয়া যায়। একজন সফল মানুষের পিছনে শিক্ষক যে কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, তা নতুন করে বলার কিছু নেই। একজন শিক্ষক তিনি যে শিক্ষার্থীকে শেখাবেন শুধু তাই নয়, তিনি শিক্ষার্থীকে চলার পথে পরামর্শ দেবেন, ব্যর্থতায় পাশে দাঁড়িয়ে উৎসাহ দেবেন, তিনি সাফল্যের দিনে নতুন লক্ষ্য স্থির করে দিয়ে শুধু সফলই নয় বরং একজন আদর্শ শিক্ষার্থী তথা নাগরিক হওয়া শেখাবেন।

সে কারণেই আজকের দিনেটিকে আদর্শ শিক্ষক ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণাণের জন্মদিন হিসাবে শিক্ষক দিবস পালন করি। তিনি আজ থেকে প্রায় ১৩৫ বছর পূর্বে ১৮৮৮ খ্রিস্টাব্দে আজকের দিনে চেন্নাই শহর থেকে ৪০ মাইল দূরে তিরুট্টনি গ্রামের এক দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি শিক্ষাক্ষেত্রে অশেষ কৃতিত্বও অর্জন করেন এবং তিনি সদা সর্বদা স্বদেশ প্রেমের প্রতি জাগ্রত ছিলেন। তিনি ছিলেন স্বাধীন ভারতবর্ষের প্রথম উপরাষ্ট্রপতি এবং দ্বিতীয় রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি হওয়ার পর তাঁর গুণমুগ্ধ বন্ধু ও ছাত্রছাত্রীরা তাঁর জন্মদিন পালন করতে চাইলে তিনি বলেন জন্মদিনের পরিবর্তে ওই দিন যদি সমগ্র শিক্ষকগণকে সম্মান প্রদর্শন করতে শিক্ষক দিবস উদযাপিত হয় তাহলে আমি বিশেষ ভাবে অনুগ্রহ লাভ করবো। সেই দিন থেকে এই দিনটি ভারতে শিক্ষক দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

তাই এই উন্নয়নশীল ভারতবাসীর ছাত্রছাত্রীগণের প্রয়োজন উন্নত মানের শিক্ষা, সংস্কৃতি ও সম্মানের সহিত শিক্ষকগণকে সদা-সর্বদা শ্রদ্ধা নিবেদন করা। সবশেষে আবারও একবার অনুষ্ঠানে উপস্থিত আমার শ্রদ্ধেয় শিক্ষক-শিক্ষিকাগণ, সহপাঠীবৃন্দ ও শিক্ষার সাথে জড়িত সকল সভ্যগণকে আমার প্রণাম ও শুভেচ্ছা জানিয়ে আমার এই বক্তব্য শেষ করছি।

ধন্যবাদ

■ আরও পড়ুনঃ শিক্ষক দিবস নিয়ে অন্য একটি বক্তৃতা
RELATED ARTICLES

3 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Recent posts

popular posts