Tuesday, October 4, 2022
Homeঅন্যান্যঅটল সেতু - আহমেদাবাদ, গুজরাট

অটল সেতু – আহমেদাবাদ, গুজরাট

অটল পথচারী সেতু | Atal Pedestrian Bridge

অটল সেতু | অটল পথচারী সেতু | Atal Pedestrian Bridge

অটল সেতু - আহমেদাবাদ, গুজরাট
অটল সেতু – আহমেদাবাদ, গুজরাট

সুপ্রিয় বন্ধুরা,
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে গুজরাটের আহমেদাবাদ শহরের অনন্য সৃষ্টি সবরমতী নদীর উপর প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী নামাঙ্কিত অটল সেতু -র উদ্বোধন হল। এই সেতু মূলত পথচারীদের জন্য তৈরি করা হলেও সাইকেল আরোহীরাও ব্যবহার করতে পারবেন। পথচারীরা যানবাহনের সাহায্য না নিয়েই নদীর সৌন্দর্য উপভোগ করতে করতে পায়ে হেঁটে এই পথ পেরিয়ে যাবেন। পথচারীদের জন্য রয়েছে উপর-নীচে দুটি সুসজ্জিত সরণি, এই দুটো সরণিই তারা ব্যবহার করতে পারবে।

পথচারীদের সুরক্ষা ও যানজট থেকে মুক্তি দিতেই এই সেতু নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেন। সবরমতী রিভারফ্রন্ট ডেভলপমেন্ট কর্পোরেশন লিমিটেড ২১শে মার্চ ২০১৮ তে ইস্পাত দ্বারা নির্মিত এই ফুট ওভারব্রিজটি তৈরির জন্য ৭৪ কোটি (৯.৩ মিলিয়ন মার্কিন ডলার) অনুমোদন করে। আহমেদাবাদ মিউনিসিপ্যালিটি কর্পোরেশন ২৫শে ডিসেম্বর ২০২১ সালে প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর জন্মদিনে এই ব্রিজের নামকরণ করে অটল (পথচারী) ব্রীজ এবং জুন ২০২২ এ এই ব্রীজের কাজ সম্পন্ন হয়।

জানা গিয়েছে ৩০০ মিটার (৩৮০ ফুট) লম্বা ও ১০ মিটার (৩৩ ফুট) থেকে ১৪ মিটার (৪৬ ফুট) চওড়া এই ব্রিজ তৈরী করতে ২৬০০ মেট্রিক টন ইস্পাতের পাইপ লেগেছে। এই সেতুর ছাদ রঙিন ফ্যাব্রিক, রেলিং কাচ ও স্টেনলেস স্টিলের সহযোগে তৈরী করা হয়েছে। যাতে রয়েছে চোখ ধাঁধানো নক্সা এবং এলইডি আলোক সজ্জা। যা আহমেদাবাদের পশ্চিমপ্রান্তের ফুলবাগান ও পূর্ব প্রান্তের আসন্ন শিল্প ও সংস্কৃতি কেন্দ্রের মধ্যে যোগাযোগ স্থাপন করবে।

একনজরে অটল সেতু বা অটল পথচারী সেতু
নামঅটল পথচারী সেতু (Atal Pedestrian Bridge)
অবস্থানআহমেদাবাদ, গুজরাট
নদীসবরমতী নদী
নকশাPedestrian Truss Bridge
উপাদানস্টিল ও কংক্রিট
মোট দৈর্ঘ্য৩০০ মিটার
কাজ শুরু২০১৮
কাজ শেষ২০২২

■ আরো পড়ুন: চেনাব রেল সেতু

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Recent posts

popular posts