Tuesday, October 4, 2022
Homeজেনারেল নলেজচেনাব রেল সেতু | চেনাব রেল ব্রিজ

চেনাব রেল সেতু | চেনাব রেল ব্রিজ

পৃথিবীর উচ্চতম রেল সেতু চেনাব সম্পর্কিত তথ্য

চেনাব সেতু | পৃথিবীর উচ্চতম রেলওয়ে ব্রিজ

চেনাব রেল সেতু | চেনাব রেল ব্রিজ
চেনাব সেতু – পৃথিবীর উচ্চতম রেল সেতু

সুপ্রিয় বন্ধুরা,
সম্প্রতি আত্মপ্রকাশ করতে চলেছে ভূস্বর্গের নতুন আকর্ষণ চেনাব ব্রীজ বা চেনাব সেতু। যা ভারত তথা বিশ্বের উচ্চতম রেল ব্রীজ, যেটি পৃথিবীর অন্যতম স্থাপত্ব‍্যগুলির মধ্যে ভারতের মুকুটে আনতে চলেছে নতুন পালক।

চেনাব সেতু ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের রেসি জেলার বাক্কাল ও কৌরির মধ্যে একটি ইস্পাত এবং কংক্রিট খিলান যুক্ত রেল সেতু। যেটি তৈরি হয়েছে চেনাব বা চন্দ্রভাগা নদীর উপর। এটির উচ্চতা চেনাব নদীর তলদেশ থেকে ৩৫৯ মিটার (১,১৭৮ ফুট) যা প্যারিসের আইফেল টাওয়ারের থেকেও ৩৫ মিটার বেশি উঁচু।

উধমপুর-শ্রীনগর-বারামুল্লা রেল লিঙ্ক প্রজেক্টের অধীনে এই ব্রীজটি তৈরি করতে ২৮ হাজার ৬৬০ মেট্রিক টন স্টিল ও ৬৬ হাজার ঘনমিটার কংক্রিট লেগেছে এবং এই ব্রীজটি তৈরি করতে খরচ হয়েছে প্রায় ১৪৮৬ কোটি টাকারও বেশি।

এই চেনাব সেতু বা চেনাব ব্রিজ তৈরির কাজ শুরু হয়েছিল ২০০৪ সালে এবং ২০১৭ সালের নভেম্বরে মূল সহায়তাকারী নির্মাণের জন্য ব্রেস্ট সাপোর্টগুলি সম্পূর্ণ করার অনুমতি দেওয়া হয়। এই ব্রিজের কাজ সম্পূর্ণ হয়েছে ১৩ই আগস্ট ২০২২ এ। আগামী ডিসেম্বর মাসে এই চেনাব ব্রিজের ওপেনিং হবে। (সেতুটি ২০১৯ সালে খোলার পরিকল্পনা থাকলেও কাজ শেষ না হওয়ার কারণে তা সম্ভব হয়নি)

স্থানবাক্কাল এবং কৌরি (জম্মু ও কাশ্মীর)
নদীচেনাব বা চন্দ্রভাগা
নকশাখিলান সেতু
উপাদানস্টিল ও কংক্রিট
উচ্চতা৩৫৯ মিটার
মোট দৈর্ঘ্য১,৩১৫ মিটার
স্প্যান সংখ্যা১৭টি
স্প্যানের দৈর্ঘ্য৪৬৭ মিটার
ওপেনিংডিসেম্বর ২০২২
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Recent posts

popular posts