Wednesday, May 29, 2024
Homeঅন্যান্যসিআইডি কি | সিআইডি এর কাজ | সিআইডি প্রতিষ্ঠার ইতিহাস

সিআইডি কি | সিআইডি এর কাজ | সিআইডি প্রতিষ্ঠার ইতিহাস

একনজরে সিআইডি (CID)

সিআইডি সংক্রান্ত তথ্য | সিআইডি এর ফুল ফর্ম, কাজ, দপ্তর ও প্রতিষ্ঠার ইতিহাস

সিআইডি
সিআইডি

সুপ্রিয় বন্ধুরা,
সনি এন্টারটেইনমেন্ট টেলিভিশনের ঐতিহ্যবাহী টেলিশো সিআইডির এ.সি.পি. প্রদ্যুমানের চতুর বুদ্ধিই হোক বা ইন্সপেক্টর দয়ার শক্তির ক্ষমতাই হোক না কেন এ সম্পর্কে আমরা কম-বেশী সকলেই পরিচিত। তেমনি আজ আমরা জেনে নেবো ভারতবর্ষের এক গুরুত্বপূর্ণ তদন্তকারী সংস্থা সিআইডি সম্পর্কে, যা ভারতবর্ষের অভ্যন্তরীণ রাজ্যভিত্তিক এক বিশেষ অপরাধ তদন্তকারী সংস্থা। এই সংস্থা খুন, সংগঠিত অপরাধ, সন্ত্রাসবাদ মূলক অপরাধের তদন্ত করে থাকে।

সিআইডি এর পুরো নাম কি

ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (Criminal Investigation Department)।

সিআইডি কি

সিআইডি হল ভারতের একটি অপরাধ তদন্তকারী বিভাগ। যা ভারতীয় রাজ্য পুলিশের তদন্তকারী গোয়েন্দা শাখা। এটি রাজ্য পুলিশ সংস্থার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিভাগের মধ্যে একটি। এই দপ্তরটির হিসাবে দায়িত্ব পালন করে অতিরিক্ত পুলিশ মহাসচিব। এটির সদর দপ্তর পুনেতে অবস্থিত। এনারা সাধারণত সাধারণ পোশাকে কাজ করে থাকেন।

সিআইডি সৃষ্টির ইতিহাস

অপরাধ তদন্তকারী দপ্তর ভারতীয় রাজ্য পুলিশের অন্যতম প্রাচীন ও  বিশেষায়িত শাখা। ব্রিটিশ সরকার শাসন কালে ১৮৬১ সালের পর থেকে ব্রিটিশ ভারতের পুলিশ ব্যবস্থার ব্যাপক পরিবর্তন আনেন। তার পরবর্তীতে ১৯০২-০৩ সালে ব্রিটিশ পুলিশ কমিশনার প্রত্যেক প্রদেশের অপরাধ তদন্ত বিভাগ গড়ে তোলার জন্য সুপারিশ করেন। তারই সুপারিশ অনুসারে কমিশন প্রত্যেক প্রদেশের জন্য পুলিশের একজন ডেপুটি ইন্সপেক্টর এর অধীনে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) গড়ে তোলার সুপারিশ করে। এটি ব্রিটিশ পুলিশের তদন্তের বিশেষায়িত ঘটনাগুলো সিআইডি এর কাছে হস্তান্তরিত করা হতে থাকে। পরিশেষে ২১শে মার্চ ১৯০৫ সালে, ভারত সরকার কমিশন এর প্রস্তাব গ্রহণ করে এবং ১৯০৭ সালে প্রত্যেক প্রদেশে সিআইডি প্রতিষ্ঠা করা হয়। ১লা এপ্রিল ১৯০৬ সালে বাংলায় প্রথম সিআইডি পরিচালিত হয়।

ভারতবর্ষ ব্রিটিশ সরকারের পরাধীনতার গ্লানী থেকে মুক্তি পাওয়ার পাশাপাশি তৎকালীন অঙ্গরাজ্য গুলির বিচারে প্রতিটি প্রতিটি রাজ্যে সিআইডির দপ্তর রয়েছে। তেমনি পশ্চিমবঙ্গ রাজ্যেও বর্তমান।

কোন দপ্তরের অধীন

পশ্চিমবঙ্গ রাজ্যের স্বরাষ্ট্র ও পার্বত্য মন্ত্রণালয়ের অধীন।

পশ্চিমবঙ্গ সিআইডির প্রধান দপ্তর

কলকাতার আলিপুরে ভবানী ভবন।

সিআইডি পশ্চিমবঙ্গের মোটো কী

পশ্চিমবঙ্গ সিআইডির মোটো- Fight Crime and Win.

সিআইডি বিভাগ ও ইউনিট

সিআইডি পশ্চিমবঙ্গের দফতরে বিশেষ মামলার তদন্তের জন্য বেশ কয়েকটি ইউনিট রয়েছে এবং সমগ্র পশ্চিমবঙ্গে ২২টি ডিডি ইউনিট রয়েছে।

  • তদন্তকারী ইউনিট
  • ডিডি ইউনিট
  • বিশেষায়িত ইউনিট
  • ফরেনসিক ইউনিট
  • প্রশাসনিক ইউনিট
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Recent posts

popular posts