Sunday, July 21, 2024
Homeখবরউচ্চ মাধ্যমিক পরীক্ষা হতে চলছে এবার সেমিস্টার সিস্টেমে

উচ্চ মাধ্যমিক পরীক্ষা হতে চলছে এবার সেমিস্টার সিস্টেমে

২০২৫-২৬ শিক্ষাবর্ষ থেকে উচ্চ মাধ্যমিক হবে দুটি ধাপে

উচ্চ মাধ্যমিক পরীক্ষা হতে চলছে এবার সেমিস্টার সিস্টেমে

উচ্চ মাধ্যমিক পরীক্ষা হতে চলছে এবার সেমিস্টার সিস্টেমে
উচ্চ মাধ্যমিক পরীক্ষা হতে চলছে এবার সেমিস্টার সিস্টেমে

২০২৫-২৬ শিক্ষাবর্ষ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হতে চলছে সেমিস্টার সিস্টেমে। কলেজ-বিশ্ববিদ্যালয়ে গ্র্যাজুয়েশনের সেমিস্টার সিস্টেমের সঙ্গে সামঞ্জস্য রেখে বদলাতে চলেছে উচ্চ মাধ্যমিক স্তরের পরীক্ষা।

আগামী বছরে যে সমস্ত পড়ুয়ারা মাধ্যমিক পাশ করে একাদশ শ্রেণিতে ভর্তি হবে, তারা উচ্চ মাধ্যমিক সেমিস্টার সিস্টেমে, দুটি ধাপে। একাদশ শ্রেণির পরীক্ষাও দেবে দুটি সেমিস্টারে।

একাদশ শ্রেণির প্রথম সেমিস্টার হবে ২০২৪ এর নভেম্বর মাসে এবং দ্বিতীয় সেমিস্টারটি হবে ২০২৫ এর ফেব্রুয়ারি-মার্চে। এই একইভাবে ২০২৫ এর নভেম্বরে এবং ২০২৬ এর ফেব্রুয়ারি-মার্চে হবে দ্বাদশ শ্রেণির অর্থাৎ উচ্চ মাধ্যমিক পরীক্ষা।

গত বুধবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য মহাশয় বলেন, ‘এই পরিকল্পনা ছিলই। পাশাপাশি জাতীয় শিক্ষানীতির কথা বিবেচনা করে ও রাজ্যের বিশেষজ্ঞ কমিটির সুপারিশ মেনে স্টেট এডুকেশন পলিসি -র খসড়া নীতিতেও সেই প্রস্তাব কার্যকর করতে বলা হয়েছে।’

তিনি আরও জানান, ২০২৫ এর নভেম্বরে দ্বাদশের প্রথম সেমিস্টার পরীক্ষার প্রশ্ন হবে এমসিকিউ (মাল্টিপল চয়েস কোশ্চেন) টাইপ এবং শিক্ষার্থীরা উত্তর দেবে ওএমআর শিটে। আর ২০২৬ সালের ফেব্রুয়ারি-মার্চের সেমিস্টার পরীক্ষার প্রশ্ন হবে শর্ট আনসার টাইপ এবং বর্ণনামূলক।

এই দুটি সেমিস্টারের ভিত্তিতেই প্রকাশ করা হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল।

সর্বভারতীয় স্তরের বেশিরভাগ পরীক্ষাই ওএমআর শিটে হয়ে থাকে। আর ওএমআর শিটে পরীক্ষা দিতে যাতে কোন সমস্যায় পড়তে না হয় তাই স্কুল স্তর থেকে তাদের অভ্যস্ত করানো হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Recent posts

popular posts