Sunday, December 4, 2022
Homeপুরস্কারনোবেল পুরস্কার ২০২২ | Nobel Prize 2022

নোবেল পুরস্কার ২০২২ | Nobel Prize 2022

নোবেল পুরস্কার 2022 বিজয়ীদের তালিকা

নোবেল পুরস্কার ২০২২ তালিকা PDF | Nobel Prize 2022 Winners List in Bengali PDF

নোবেল পুরস্কার ২০২২
নোবেল পুরস্কার ২০২২

সুপ্রিয় বন্ধুরা,
বিশ্ব দরবারে সবচেয়ে সম্মানজনক পদক হিসাবে বিবেচিত নোবেল পুরস্কার। সমগ্র বিশ্বের মানবকল্যাণ মূলক কর্মকান্ড, গবেষণা ও উদ্ভাবনী বিষয়কেন্দ্রিক কর্মকান্ডের সফলতা স্বরুপ বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে সম্মানীত করা হয়। যা সুইডিক বিজ্ঞানী আলফ্রেড নোবেলের ১৮৯৫ সালে করে যাওয়া একটি উইলের মর্মানুসারে নোবেল পুরস্কার প্রচলন করা হয়।

নোবেল পুরস্কার –

  • সাহিত্য
  • অর্থনীতি
  • চিকিৎসা শাস্ত্র
  • পদার্থ বিজ্ঞান
  • রসায়ন বিজ্ঞান
  • শান্তি

এই ছয়টি বিষয়ের উপর অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ প্রদান করা হয়। ১৯০১ সালে অর্থনীতি ব্যতীত অন্য সকল ক্ষেত্রে নোবেল পুরস্কার বিতরণ করা শুরু হয়, একমাত্র ১৯৬৯ সাল থেকে অর্থনীতিতে নোবেল পুরস্কার বিতরণ করা হয়। উল্লেখ্য নোবেল শান্তি পুরস্কার ব্যতীত সমগ্র ক্ষেত্রগুলিতে সুইডেন থেকে পুরস্কার বিতরণ করা হলেও, একমাত্র নরওয়ে দেশটি থেকে বিশ্ব শান্তির নোবেল পুরস্কার প্রদান করা হয়। নোবেল পুরস্কার বাবদ  একটি গোল্ড ম্যাডেল, একটি শংসাপত্র  এবং ১০ মিলিয়ন সেক বা ১১ লক্ষ ৪৫ হাজার মার্কিন ডলার বা ভারতীয় ৯ কোটি টাকার কাছাকাছি দেওয়া হয়ে থাকে।

নোবেল পুরস্কার ২০২২ :

নীচে বিভিন্ন বিভাগ অনুযায়ী নোবেল পুরস্কার ২০২২ বিজয়ীদের নাম, তারা কোন দেশের এবং কীসের জন্য বা কি অবদানের জন্য পুরস্কার দেওয়া হয়েছে, তা দেওয়া হল –

০১| চিকিৎসা বিজ্ঞান :

বিলুপ্ত হোমিন এবং মানব প্রজাতির জিনোম সম্পর্কিত গবেষণায় আবিষ্কারের দরুন চিকিৎসা বিজ্ঞানে একক ভাবে নোবেল বিজয়ী হলেন সুইডেনের বাসিন্দা সান্তে প্যাবো

০২| পদার্থ বিজ্ঞান :

কোয়ান্টাম ইনফরমেশনের দুনিয়ায় অভাবনীয় সাফল্যের জন্য পদার্থবিজ্ঞানে যুগ্ম ভাবে বিজয়ী হলেন আমেরিকার বাসিন্দা জন ক্লোজার, ফ্রান্সের বাসিন্দা অ্যালেন অ্যাসপেক্ট এবং অস্ট্রেলিয়ার বাসিন্দা অ্যাটন জেলিঙ্গার

০৩| রসায়ন বিজ্ঞান :

ক্লিক কেমিস্ট্রি এবং বায়োর্থোগোনাল কেমিস্ট্রির উন্নয়নের জন্য রসায়ন বিজ্ঞানে যুগ্ম ভাবে নোবেল পুরস্কার বিজয়ী হলেন আমেরিকার বাসিন্দা ক্যারোলিন আর. বার্তোজী, কার্ল ব্যারি সার্পলেশ এবং ডেনমার্কের বাসিন্দা মর্টেন মেন্ডল

জেনে রাখা ভালো, আমেরিকান বিজ্ঞানী কার্ল ব্যারি সার্পলেশ পঞ্চম ব্যক্তি হিসাবে দুবার নোবেল পুরস্কার পেলেন; এর আগে এই কৃতিত্ব জন বারডিন, মারি স্কলোডভস্কা কুরি, লিনাস পলিং এবং ফ্রেডেরিক স্যাঙ্গার অর্জন করেছিলেন। সার্পলেশ ২০০১ সালে প্রথমবার রসায়ন বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছিলেন।

০৪| সাহিত্য :

সাহস এবং নিখুঁত মাধ্যমে ব্যক্তিগত স্মৃতির শিকড়কে একত্রিত করে যেভাবে তিনি ক্ষুরধার কলমে অনাবৃত করেছেন সেই পেক্ষাপট থেকে সাহিত্য বিভাগে একক ভাবে নোবেল জয়ী হলেন ফরাসী বাসিন্দা তথা লেখিকা অ্যানি এনৌ

তবে জেনে রাখা ভালো নোবেল কমিটির এক বিবৃতিতে জানানো হয়েছে অ্যানি এনৌর সাধারণত সহজ সরল ভাষায় পরিস্কার শব্দচয়ন, আপোষহীন লেখনীর মাধ্যমে এবং স্বাধীনতায় বিশ্বাসী মনোভাব যা পাঠককুলকে সর্বদা আগ্রহী করে তুলতে বাধ্য করে।

০৫| শান্তি :

নিজ দেশে সুশীল সমাজের প্রতিনিধিত্ব করে এবং বহু বছর ধরে ক্ষমতার অপব্যবহার সমালোচনা করার অধিকার এবং নাগরিকদের মৌলিক অধিকার রক্ষার পাশাপাশি যুদ্ধাপরাধ মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে অসামন্য অবদানের স্বীকৃতি স্বরূপ শান্তিতে যুগ্মভাবে নোবেল পুরস্কার পাচ্ছেন বেলারুশের মানবাধিকার আইনজীবি আলেস বিলিয়াতস্কি, রাশিয়ান মেমোরিয়াল মানবাধিকার সংস্থা (The Russian Human Rights Organisation Memorial) এবং ইউক্রেনের মানবাধিকার সংস্থা সেন্ট্রাল ফর সিভিল লিব্যার্টিজ (Ukrainian Human Rights Organisation Center for Civil Liberties).

০৬| অর্থনীতি :

ব্যাঙ্ক এবং আর্থিক সংকটের উপর গবেষণার জন্য অর্থনীতিতে নোবেল পেয়েছেন তিন অর্থনীতিবিদ বেন এস. বারন্যাঙ্ক, ডগ্লাস ডব্লিউ. ডায়মন্ড এবং ফিলিপ এইচ. ডিবভিগ। তিনজনই আমেরিকা তথা মার্কিন নাগরিক।

নোবেল পুরস্কার ২০২২ PDF

File Details :


File Name : Nobel Prize 2022
Language : Bengali
No. of Pages : 02
Size : 0.6 MB

Nobel Prize 2022 Questions :

প্রশ্নঃ ২০২২ সালে চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ী কে ?
উত্তরঃ সুইডেনের বাসিন্দা সান্তে প্যাবো।

প্রশ্নঃ ২০২২ সালে পদার্থ বিজ্ঞানে নোবেল বিজয়ী কে ?
উত্তরঃ এই বছর পদার্থ বিজ্ঞানে নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী আমেরিকার বাসিন্দা জন ক্লোজার, ফ্রান্সের বাসিন্দা অ্যালেন অ্যাসপেক্ট এবং অস্ট্রেলিয়ার বাসিন্দা অ্যাটন জেলিঙ্গার।

প্রশ্নঃ ২০২২ সালে রসায়ন বিজ্ঞানে নোবেল বিজয়ী কে ?
উত্তরঃ এই বছর রসায়ন বিজ্ঞানে নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী আমেরিকার বাসিন্দা ক্যারোলিন আর. বার্তোজী, কার্ল ব্যারি সার্পলেশ এবং ডেনমার্কের বাসিন্দা মর্টেন মেন্ডল।

প্রশ্নঃ ২০২২ সালে সাহিত্যে নোবেল বিজয়ী কে ?
উত্তরঃ ফরাসী লেখিকা অ্যানি এনৌ।

প্রশ্নঃ ২০২২ সালে শান্তিতে নোবেল বিজয়ী কে ?
উত্তরঃ বেলারুশের মানবাধিকার আইনজীবি আলেস বিলিয়াতস্কি, রাশিয়ান মেমোরিয়াল মানবাধিকার এবং ইউক্রেনের মানবাধিকার সংস্থা সেন্ট্রাল ফর সিভিল লিব্যার্টিজ।

প্রশ্নঃ ২০২২ সালে অর্থনীতিতে নোবেল বিজয়ী কে ?
উত্তরঃ ২০২২ সালে অর্থনীতিতে নোবেল পেয়েছেন তিন অর্থনীতিবিদ বেন এস. বারন্যাঙ্ক, ডগ্লাস ডব্লিউ. ডায়মন্ড এবং ফিলিপ এইচ. ডিবভিগ।

RELATED ARTICLES

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Recent posts

popular posts