Thursday, April 25, 2024
Homeপিএসসি ক্লার্কশিপক্লার্কশিপ পরীক্ষা কী | WBPSC Clerkship Exam Details in Bengali

ক্লার্কশিপ পরীক্ষা কী | WBPSC Clerkship Exam Details in Bengali

ক্লার্কশিপ পরীক্ষা সম্পর্কিত বিস্তারিত তথ্য

পিএসসি ক্লার্কশিপ পরীক্ষা কী | WBPSC Clerkship Exam Details in Bengali

ক্লার্কশিপ পরীক্ষা কী | WBPSC Clerkship Exam Details in Bengali
ক্লার্কশিপ পরীক্ষা কী | WBPSC Clerkship Exam Details in Bengali

আজকের পোস্টে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের ক্লার্কশিপ পরীক্ষা সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। যেটিতে ক্লার্কশিপ পরীক্ষা কী, ক্লার্কশিপ পরীক্ষা দিয়ে কি ধরণের চাকরি পাওয়া যায়, ক্লার্কশিপ পরীক্ষা দিতে যোগ্যতা কী লাগে ইত্যাদি সমস্ত কিছু সম্পর্কে আলোচনা করা আছে।

রিক্রুটমেন্ট বোর্ডপশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন
পরীক্ষার নামক্লার্কশিপ
যোগ্যতামাধ্যমিক পাশ
আবেদন মাধ্যমঅনলাইন
অফিশিয়াল ওয়েবসাইটwbpsc.gov.in
ক্লার্কশিপ পরীক্ষা কী

ক্লার্কশিপ পরীক্ষা হল রাজ্য স্তরের একটি প্রতিযোগিতামূলক পরীক্ষা, যেটি পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন দ্বারা পরিচালিত হয়। এই পরীক্ষার মাধ্যমে পশ্চিমবঙ্গ সরকারের অধীনে থাকা বিভিন্ন দপ্তরে ক্লার্ক পদে কর্মী নিয়োগ করা হয়ে থাকে। পরীক্ষাটি প্রতি বছর সংঘটিত হয়না, শুন্যপদ অনুযায়ী প্রয়োজন মতো পাবলিক সার্ভিস কমিশন এই পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে।

ক্লার্কশিপ পরীক্ষা দিয়ে কি ধরণের চাকরি পাওয়া যায়

ক্লার্কশিপ পরীক্ষার লক্ষ্য হল পশ্চিমবঙ্গ সরকারের অধীনে থাকা বিভিন্ন সচিবালয়, অধিদপ্তর, জেলা অফিস এবং আঞ্চলিক অফিসে নিম্ন বিভাগের সহকারী বা নিম্ন বিভাগের ক্লার্ক পদের জন্য প্রার্থীদের নিয়োগ করা। অর্থাৎ ক্লার্কশিপ পরীক্ষা দিয়ে পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন দপ্তরের নিম্ন বিভাগের সহকারী বা ক্লার্ক হিসাবে চাকরি পাওয়া যায়।

ক্লার্কশিপ পরীক্ষা দিতে যোগ্যতা কী লাগে

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ থেকে মাধ্যমিক পাশ করতে হবে এবং কম্পিউটার সম্পর্কে প্রাথমিক জ্ঞান থাকতে হবে। এছাড়াও কম্পিউটারে ইংরেজিতে প্রতি মিনিটে ২০টি শব্দ অথবা বাংলাতে প্রতি মিনিটে ১০টি শব্দ টাইপ করার দক্ষতা থাকতে হবে।

ক্লার্কশিপ পরীক্ষার বয়সসীমা কত

ক্লার্কশিপ পরীক্ষা দেওয়ার জন্য ১৮ থেকে ৪০ বছরের মধ্যে বয়স হতে হবে। তবে এসটি ও এসসি প্রার্থীদের সর্বোচ্চ বয়সে ৫ বছরের এবং ওবিসি প্রার্থীদের সর্বোচ্চ বয়সে ৩ বছরের ছাড় দেওয়া হয়। অর্থাৎ এসটি ও এসসি প্রার্থীদের বয়সসীমা ১৮ থেকে ৪৫ বছর এবং ওবিসি প্রার্থীদের ১৮ থেকে ৪৩ বছর।

ক্লার্কশিপ পরীক্ষার ক্ষেত্রে সংরক্ষণ

ক্লার্কশিপ পরীক্ষার ক্ষেত্রে স্পোর্টস পার্সন এবং এসসি, এসটি, ওবিসি ও প্রতিবন্ধী প্রার্থীদের জন্য কিছু শুন্যপদ সংরক্ষণ করা থাকে।

পিএসসি ক্লার্ক এর বেতন কত

পিএসসি ক্লার্ক এর মাসিক বেতন ২২,৭০০/- টাকা থেকে ৫৮,৫০০/- টাকা। এছাড়াও বাড়ি ভাড়া, মেডিক্যাল ইত্যাদি বিভিন্ন সরকারী ভাতা প্রদান করা হয়ে থাকে।

ক্লার্কশিপ পরীক্ষা কীভাবে হয়

Part-I (Objective Type) এবং Part-II (Conventional Type – Written) এই দুটি ধাপে ক্লার্কশিপ পরীক্ষা হয়ে থাকে। Part-I পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরাই Part-II পরীক্ষা দেওয়ার সুযোগ পায়।

ক্লার্কশিপ পরীক্ষার ধরণ
  • Part-I : এই পরীক্ষাটি ১০০ নম্বরের হয় এবং প্রশ্নের ধরণ MCQ টাইপ। ৩০টি ইংরেজি, ৪০টি জেনারেল স্টাডিজ এবং ৩০টি পাটিগণিত মোট ১০০টি প্রশ্ন থাকে। এই পরীক্ষার সময়সীমা ১ ঘণ্টা ৩০ মিনিট।
  • Part-II : এই পরীক্ষাটি Group-A এবং Group-B এই দুটি গ্রুপে নেওয়া হয় এবং প্রশ্নের ধরণ ডেসক্রিপটিভ টাইপ। Group-A এর বিষয় হল ইংরেজি এবং Group-B এর বিষয় হল বাংলা/ হিন্দি/ উর্দু/ নেপালি/ সাঁওতালি। Group-A ৫০ নম্বরের এবং Group-B ৫০ নম্বরের, মোট ১০০ নম্বরের পরীক্ষাটি হয়। এই পরীক্ষার সময়সীমা ১ ঘণ্টা।
ক্লার্কশিপ পরীক্ষার সিলেবাস
  • ইংরেজি : ইংরেজি ভাষার মৌলিক বিষয়। যেমন- ভোকাবুলারি, গ্রামার, বাক্য গঠন, সমার্থক শব্দ, বিপরীত শব্দ এবং শব্দের সঠিক ব্যবহার।
  • জেনারেল স্টাডিজ : দৈনন্দিন বিজ্ঞান, সাম্প্রতিক ঘটনাবলী এবং ভারতীয় ইতিহাস ও ভারতীয় ভূগোলের প্রাথমিক জ্ঞান।
  • পাটিগণিত : বিভাজ্যতা, ভগ্নাংশ, দশমিক, সরলীকরণ, লসাগু, গসাগু, অংশীদারিত্ব, গড়, অনুপাত, সরল সুদ, লাভ ও ক্ষতি, সময় ও দূরত্ব, আয়তক্ষেত্র, বর্গক্ষেত্র।
  • Group-A : রিপোর্ট রাইটিং, সামারি/প্রেসি রাইটিং, বাংলা/ হিন্দি/ উর্দু/ নেপালি/ সাঁওতালি ভাষা থেকে ইংরেজি ভাষায় অনুবাদ।
  • Group-B : রিপোর্ট রাইটিং, সামারি/প্রেসি রাইটিং, ইংরেজি ভাষা থেকে বাংলা/ হিন্দি/ উর্দু/ নেপালি/ সাঁওতালি ভাষায় অনুবাদ।
ক্লার্কশিপ সিলেবাস PDFডাউনলোড
ক্লার্কশিপ পরীক্ষার প্রস্তুতি কীভাবে নেবো

ক্লার্কশিপ পরীক্ষার বিগত বছরের প্রশ্নপত্রগুলি সমাধান করুন, যাতে আপনি পরীক্ষার প্যাটার্ন সম্পর্কে ধারণা পান এবং কি রকম প্রশ্ন করা হয় তা সঠিকভাবে বুঝতে পারেন।

Also Check :
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Recent posts

popular posts