Saturday, April 13, 2024
Homeজীবনীরবীন্দ্রনাথ ঠাকুরের জীবনী | Rabindranath Tagore Biography in Bengali

রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনী | Rabindranath Tagore Biography in Bengali

রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনী বাংলা ভাষায়

রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনী PDF | Rabindranath Tagore Biography in Bengali PDF

রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনী
রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনী

আজ আমরা যার জীবনী নিয়ে আলোচনা করতে করতে চলেছি তিনি হলেন সর্বভূমি তথা বিশ্বভুবনের কবি রবীন্দ্রনাথ ঠাকুর। তার বৈচিত্র্যধর্মী জীবনপ্রবাহের পাশাপাশি রূপরস ভরা সাহিত্যকৃতি অতি সংক্ষেপে আলোচনা করা হল-

রবীন্দ্রনাথ ঠাকুর
নামরবীন্দ্রনাথ ঠাকুর
ছদ্মনামভানুসিংহ ঠাকুর
জন্ম২৫শে বৈশাখ ১২৬৮ বঙ্গাব্দ (৭ই মে ১৮৬১)
জন্মস্থানজোড়াসাঁকো ঠাকুরবাড়ি, কলকাতা
পেশাকবি, ঔপন্যাসিক, নাট্যকার, প্রাবন্ধিক, দার্শনিক, সঙ্গীতজ্ঞ, চিত্রশিল্পী, গল্পকার
মৃত্যু২২শে শ্রাবণ ১৩৪৮ বঙ্গাব্দ (৭ই আগস্ট ১৯৪১)
রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনী

বিশ্বজনীন মাতা এ পৃথিবীর বুকে যে সকল মহান ব্যক্তিদের জন্ম দিয়েছেন তাঁহার মধ্যে অসাধারণ সাহিত্য প্রতিভা সৃষ্টিকারী ব্যক্তিত্ব হলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি জগৎকে দেখিয়েছেন ঋষিসুলভ কর্মপ্রবাহের মধ্য দিয়ে সাহিত্য রচনায় রূপায়ণে, বিচারে ও ব্যাক্ষায়নে সমদৃষ্টিমান চিরন্তন প্রবাহকে। তার ব্যক্তি জীবনের সাহিত্যকৃতি কোন একক মানুষের উপলব্ধি করা বিস্ময় মাত্র। এই মহামানবের জীবনী মানুষের ইতিহাসে অত্যন্ত দুর্লভ।

শিক্ষাজীবন

ধনাঢ্য পরিবারের সন্তান হয়েও রবীন্দ্রনাথ ঠাকুরের ছেলেবেলা কেটেছিল ভৃত্যদের অনুশাসনে। শৈশবে রবীন্দ্রনাথ ঠাকুর ওরিয়েন্টাল সেমিনারি, নর্মাল স্কুল, বেঙ্গল একাডেমী এবং সেন্ট জেভিয়ার্স কলেজিয়েট স্কুলে কিছুদিন পড়াশোনা করলেও স্কুল শিক্ষার মনস্তত্ব না হওয়ায় বাড়িতে গৃহশিক্ষকের দ্বারাই তাহার প্রারম্ভিক শিক্ষা সম্পন্ন হয়। এরপর ১৮৭৮ সালে ব্যারিস্টারী ইংল্যান্ডে গমন করেন এবং সেখানেই প্রথম ব্রাইটনের একটি পাবলিক স্কুলে ভর্তি হন। তারপর ১৮৭৯ সালে ইউনিভার্সিটি কলেজ লন্ডনে আইন বিদ্যা নিয়ে পড়াশোনা শুরু করেন। বলাবাহুল্য এখানে থাকাকালীন বিখ্যাত ইংরেজি সাহিত্যিক শেক্সপিয়ার সহ নানা গুণী মানুষের শরণাপন্ন হন। দীর্ঘ দেড় বছর সেখানে কাটিয়ে কোনো ডিগ্রি না নিয়েই, ব্যারিস্টারি পড়া শুরু না করেই ১৮৮০ সালে দেশে ফিরে আসেন।

কর্মজীবন

শৈশব জীবন থেকেই সাহিত্যচর্চার যে অসীম ভালোবাসা ছিল তা বলার বাহুল্য রাখে না। মাত্র আট বছর বয়স থেকে কবিতা লেখা শুরুর মধ্যে দিয়ে তিনি ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১৩টি উপন্যাস, ৩৬টি প্রবন্ধ ও অন্যান্য গদ্য সংকলন, সর্বমোট ৯৫টি ছোট গল্প ও ১৯১৫ খানি গান রচনা করে গেছেন। এছাড়াও তবে ১৮৯১ সালে পিতার আদেশে নদীয়া, পাবনা, রাজশাহী জেলা এবং উড়িষ্যার জমিদারগুলির তদারকির কাজও করেন।

সাহিত্যচর্চা

কবি, উপন্যাসিক, সাহিত্যিক, নাট্যকার, প্রাবন্ধিক, দার্শনিক, চিত্রশিল্পী তথা গল্পকার রবীন্দ্রনাথ ঠাকুর তার অতি মূল্যবান মানব জীবনে রেখে গিয়েছেন অসাধারণ সাহিত্য কৃতিত্ব। নিত্য নতুন করে নূতন সৃষ্টির মধ্যে বিহারই রবীন্দ্র জীবনের ধর্ম। কল্পনা, নৈবেদ্য, গীতাঞ্জলী, গীতিমাল্য, পুনশ্চ, শেষসপ্তক কাব্যগুলির তাহার অসামান্য অবদান রেখেছেন। এছাড়াও ভারতী, সাধনা, ভান্ডার, বঙ্গদর্শন পত্রিকার সম্পাদনার সূত্রেই তাহার প্রবন্ধগুলো রচিত হয়েছে। রক্তকরবী, রাজা, মুক্তধারা, ডাকঘর প্রভৃতি নাটক ছিল বস্তুনিষ্ঠ রসাবেদন মানুষের কাছে আকর্ষণীয় করে তুলেছিল। এছাড়া ঊনবিংশ ও বিংশ শতকের বাঙালীর ভাবনাজীবনকে ভাবনাময় করে তুলে ছিলেন তার রাজনীতি ও স্বদেশ প্রেম, ব্যক্তি ও ব্যক্তির দ্বন্দ, হিন্দু ব্রাম্ভের ভাবসংঘাত, চোখের বালি উপন্যাসের  সৃষ্টির মাধ্যমে।

নোবেল পুরস্কার বিজয়

গীতাঞ্জলী কাব্যগ্রন্থ ইংরাজিতে অনুবাদ করার জন্য ১৯১৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার জয় করেন।

শেষ জীবন

১৯৪১ সালে ৭ই আগস্ট দীর্ঘ রোগভোগের পর বার্ধক্য জনিত কারণে পরলোক গমন করেন।

রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনী PDF

File Details :


File Name : Rabindranath Tagore Biography
Language : Bengali
No. of Pages : 01
Size : 01 MB

Also Check :
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Recent posts

popular posts