Thursday, June 13, 2024
Homeজীবনীডঃ বি আর আম্বেদকর জীবনী | Dr BR Ambedkar Biography in Bengali

ডঃ বি আর আম্বেদকর জীবনী | Dr BR Ambedkar Biography in Bengali

আম্বেদকরের জীবনী PDF

ডঃ বি আর আম্বেদকর জীবনী PDF | Dr BR Ambedkar Biography in Bengali PDF

ডঃ বি আর আম্বেদকর জীবনী
ডঃ বি আর আম্বেদকর জীবনী

আজ আপনাদের কাছে তুলে ধরলাম ভারতীয় সংবিধানের জনক ডঃ বি আর আম্বেদকর এর জীবনী। আমরা আশাবাদী আপনারা এই পোস্টটির মাধ্যমে ডঃ বি আর আম্বেদকরের জীবনী সম্বন্ধে পুঙ্খানুপুঙ্খ তথ্য জানতে পারবেন।

আম্বেদকরের জীবনী

ভীমরাও রামজী আম্বেদকর ওরফে ডঃ বি আর আম্বেদকর ছিলেন স্বাধীন ভারতের সংবিধান প্রণেতা। ঐতিহাসিক সৃষ্টি পৃথিবীর বৃহত্তম লিখিত সংবিধান তারই অমর কৃতিত্ব। যিনি বাবাসাহেব আম্বেদকর নামেও পরিচিত ছিলেন। তিনিই ছিলেন ভারতীয় সংবিধানের খসড়া কমিটির কার্যনির্বাহী সভাপতি অর্থাৎ তিনি রাজনৈতিক ক্ষেত্রে কতটা প্রভাবশালী ব্যক্তিত্ব ছিলেন তা বলার অপেক্ষা রাখে না। নিম্ন শ্রেণীভুক্ত সমাজ থেকে উঠে আসা এই অতিসাধারণ ব্যক্তিই ছিলেন একদিকে বৌদ্ধ আন্দোলনকারী, ভারতীয় ব্যবহার শাস্ত্রজ্ঞ জ্যুরিস্ট, দার্শনিক, নৃতত্ত্ববিদ, সুবক্তা এবং একজন ঐতিহাসিক জাতীয়তাবাদী রাষ্ট্রবিপ্লবী। তিনিই ছিলেন জাতীয়তাবাদী দলিত আন্দোলনের অন্যতম পুরোধা।

নামভীমরাও রামজি আম্বেদকর
ডাক নামবাবা, বাবাসাহেব, বোধিসত্ত্ব, ভীমা, মুখ্যনায়ক, আধুনিক বুদ্ধ
জন্ম১৪ই এপ্রিল ১৮৯১
জন্মস্থানমহোও, কেন্দ্রীয় প্রদেশ (এখন মধ্যপ্রদেশ), ব্রিটিশ ভারত
মৃত্যু৬ই ডিসেম্বর ১৯৫৬

ভীমরাও রামজী আম্বেদকর ১৮৯১ খ্রিস্টাব্দের ১৪ই এপ্রিল ব্রিটিশ ভারতের কেন্দ্রীয় প্রদেশের মহোওতে এক অস্পৃষ্ট (তৎকালীন সমাজ অনুসারে) হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন। আম্বেদকর ছিলেন রামজী শাকপাল ও ভীমাবাইয়ের ১৪তম তথা সর্বকনিষ্ঠ সন্তান। তার পারিবারিক বাসস্থান বর্তমানে মহারাষ্ট্রের রত্নগিরি জেলায় আম্ভোভাদ শহরে। অস্পৃষ্ট জাতিভুক্ত হওয়ায় আর্থসামাজিক ক্ষেত্রে বৈষম্যের শিকার হয়েছে তার পরিবার। তবে তার পরিবার ইংরেজ শাসনকালে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়াকোম্পানির সেনাবাহিনীতে নিযুক্ত থাকতেন। ডঃ বি আর আম্বেদকর ১৯০৬ খ্রিস্টাব্দে রামবাই ও ১৯৪৮ খ্রিস্টাব্দে সভিতাকে দাম্পত্যসঙ্গী হিসাবে বিবাহ করেন।

শিক্ষা জীবন

অস্পৃষ্ট নিম্নবিত্ত সম্প্রদায় থেকে আসা আম্বেদকরের শিক্ষাজীবন মোটেও সুখদায়ক ছিল না। নিম্ন শ্রেণীভুক্ত হাওয়ায় প্রতিটি ক্ষেত্রে তাকে বইতে হয়েছে বঞ্চনা। উচ্চশ্রেণীর লোকদের কাছে নিগৃহীত হতে হতে একদা ব্রাহ্মণ শিক্ষক মহাদেব আম্বেদকর তার প্রাথমিক শিক্ষার ব্যবস্থা করে দিয়েছিলেন। ১৯০২ সালে মুম্বাইয়ে চলে আসার পর এলফিনস্টোন এর সরকারি বিদ্যালয়ে প্রথম অস্পৃষ্ট ছাত্র হিসেবে শিক্ষা অর্জন করতে থাকেন। ১৯০৭ সালে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে প্রথম অস্পৃষ্ট হয়ে বোম্বে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করেন। ১৯০৮ সালে এলফিনস্টোন কলেজে ভর্তি হন এবং স্মাতক ডিগ্রি অর্জন করেন। ১৯১৩ খ্রিস্টাব্দে অর্থনীতি বিষয়ে এম.এ ডিগ্রি অর্জন করেন। তিনিই প্রথম ভারতীয় হিসেবে বিদেশে অর্থনীতিতে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। তিনি ছিলেন দক্ষিণ এশিয়া মহাদেশের প্রথম পি এইচ ডি ডিগ্রিধারী। এছাড়াও তিনি দুবার ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। আম্বেদকরই ছিলেন প্রথম ও একমাত্র ব্যক্তি যিনি লন্ডন স্কুল অফ ইকোনোমিক্স থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

কর্ম জীবন

আম্বেদকর মহাশয় ১৯৩৫ খ্রিস্টাব্দে মুম্বাইয়ের আইন মহাবিদ্যালয়ে অধ্যক্ষ হিসাবে কর্মজীবন শুরু করেন। ১৯৩৬ খ্রিস্টাব্দে ইন্ডিপেন্ডেন্ট লেবার পার্টি প্রতিষ্ঠা করেন। রাজনৈতিক ক্ষেত্রে তার যে খ্যাতি ছিল তা বলার বাহুল্য থাকে না। ১৫ই আগস্ট ১৯৪৭ খ্রিস্টাব্দে ভারত স্বাধীনতা অর্জন কালে নব্য গঠিত কেন্দ্রীয় মন্ত্রী পরিষদে তিনি ছিলেন স্বাধীন ভারতের প্রথম আইন মন্ত্রী। এরপর ২৯শে আগস্ট সঙ্গবিধানের খসড়া সমিতির সভাপতি নির্বাচিত করা হয়। পৃথিবীর বৃহত্তম লিখিত সংবিধান তারই পরম সৃষ্টি। ১৯৪৯ সালের ২৬ই নভেম্বর গণপরিষদ কর্তৃক সংবিধানটি গৃহীত হয়। ভারতীয় রিজার্ভ ব্যাংক বা আরবিআই এর রূপরেখা ও নীতি নির্দেশিকা হিল্টন ইয়ং কমিশনে তাঁর দেওয়া প্রস্তাবনা থেকে তৈরি হয়। এছাড়াও তিনি অস্পৃষ্টতা দূরীকরণের জন্য বিভিন্ন সংগ্রাম করে গেছেন।

জীবনাবসান

নিপীড়িত, উৎপারিত অবহেলিত মানব জাতির দাদা সাহেব ডঃ বি আর আম্বেদকর ১৯৫৬ খ্রিস্টাব্দে ৬ই ডিসেম্বর মাত্র ৬৩ বছর বয়সে পরলোক গমন করেন।

আম্বেদকরের জীবনী PDF

File Details :


File Name : Dr BR Ambedkar Biography
Language : Bengali
No. of Pages : 02
Size : 01 MB

Also Check :
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Recent posts

popular posts