Monday, January 30, 2023
Homeপ্রাইমারি টেটWB Primary TET 150 Marks Mock Test

WB Primary TET 150 Marks Mock Test

পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট মক টেস্ট

West Bengal Primary TET 150 Marks Mock Test Part-06

WB Primary TET 150 Marks Mock Test
WB Primary TET 150 Marks Mock Test

সুপ্রিয় বন্ধুরা,
আজ আপনাদের ১৫০ নম্বরের একটি প্রাইমারি টেট মক টেস্ট প্রদান করলাম। যেটিতে বাংলা, শিশু বিকাশ ও পেডাগজি, অঙ্ক, ইংরেজি ও পরিবেশ বিজ্ঞান এই পাঁচটি বিষয় থেকে নতুন সিলেবাস অনুযায়ী ৩০টি করে প্রশ্ন দেওয়া আছে। আমরা আশা রাখছি মকটেস্টটি আপনাদের পরীক্ষার প্রস্তুতিতে সাহায্য করবে। কুইজটিতে অংশ নিতে নীচে দেওয়া QUIZ START বাটনে ক্লিক করুন।

WB Primary TET 150 Marks Mock Test
মকটেস্টপ্রাইমারি টেট
পর্ব০৬
প্রশ্ন সংখ্যা১৫০টি
মোট সময়১৫০মিনিট
■ নিম্নলিখিত গদ্যাংশটি পড়ে 1 থেকে 9 পর্যন্ত প্রশ্নগুলির উত্তর দিন।

গাঁয়ের রাজু মিঠাইওয়ালা ছিল এক নম্বরের ঠগ আর জোচ্চোর। লোক ঠকানোই ছিল তার ব্যবসা। পয়সা নেবে বেশি, আর জিনিস দেবে কম আর বাসি। গাঁয়ে আর মিঠাইয়ের দোকান ছিল না বলে সকলে বাধ্য হয়েই রাজুর দোকান থেকেই জিনিস কিনত।

রাজুকে দেখলে বোঝবার জো নেই সে কোনও ছলচাতুরী জানে। কপালে চন্দনের ফোঁটা, গলায় তুলসীর মালা। আর তার মালা জপার বহর দেখলে মনে হয় সে যেন পাপীদের উদ্ধার করবার জন্যই পৃথিবীতে এসেছে।

লোক ঠকিয়ে রাজু পয়সাও করেছে অনেক। গরিব লোককে সে টাকা ধার দেয় বটে, কিন্তু সময়মতো সুদ না পেলে তাদের সঙ্গে এমন ব্যবহার করে যাতে মনে হয়, তার মতো কসাই আর ভূ-ভারতে দু’টি নেই।

পাড়ার ছেলেরা রাজুকে দেখলে ছড়া কাটে –

রাজু গোঁসাই
আস্ত কসাই।

রাজু ওসব কথায় কোনওদিনই কান দেয় না। মুখে সে ভারি মিষ্টিভাষী। মিষ্টি কথা না-বললে লোকে তার দোকানে আসবে কেন ? ব্যবসা তো তাকে চালাতে হবে।

পাশের গাঁয়ের হরিপদ খুব তুখোড় ছেলে। গায়ে তার যেমন বল, দৌড়ানোতেও সে ঠিক তেমনি পাকা। একবার শহরে একটা দৌড়ের প্রতিযোগিতা হয়েছিল। তাতে প্রথম হয়ে মেডেল পেয়েছিল এই হরিপদ।

■ নিম্নলিখিত কবিতাটি পড়ে 10 থেকে 15 পর্যন্ত প্রশ্নগুলির উত্তর দিন।

শক্তিদম্ভ স্বার্থলোভ মারীর মতন
দেখিতে দেখিতে আজি ঘিরিছে ভুবন।
দেশ হতে দেশান্তরে স্পর্শবিষ তার
শান্তিময় পল্লী যত করে ছারখার।
যে প্রশান্ত সরলতা জ্ঞানে সমুজ্জল
স্নেহে যাহা রসসিক্ত, সন্তোষে শীতল,
ছিল তাহা ভারতের তপোবনতলে।
বস্তুভারহীন মন সর্ব জলে স্থলে
পরিব্যাপ্ত করি দিত উদার কল্যাণ,
জড়ে জীবে সর্বভূতে অবারিত ধ্যান
পশিত আত্মীয়রূপ। আজি তাহা নাশি
চিত্ত যেথা ছিল সেথা এল দ্রব্যরাশি,
তৃপ্তি যেথা ছিল সেথা এল আড়ম্বর,
শান্তি যেথা ছিল সেথা স্বার্থের সমর।

■ Read the following passage to answer Q. nos. 61 to 69 –

Why do poets use poems to tell about social injustices ? The answer is simple. This way a poet can catch and hold the readers attention, his/her emotions. Usually poets in their works present facts in order to capture attention of many people. These are not new facts that are presented to an audience. Poems are always aimed at reaching feeling of the people, thus, pulling strings. Literature of every state shows all the complexity of every epoch. When the situation is the same at several countries, it has a worldwide significance. Before talking about poetry, we should answer the questions : what is poetry ? poetry is a special way of describing situations, things, ideas, feelings. Poets present their ideas in short phrases.

A poem can be compared to a photograph as it reflects real life, real situations, and feelings. In a poem a poet captures the exact moment and represents it the way he/she has been it. When you read a poem you see the poet’s subjective evaluation of facts, situations and the epoch in general. Poets of the romantic movement wrote their poems to share their feeling. They wrote to help people understand their time from the poet’s point of view.

■ Read the following passage to answer Q. nos. 70 to 75 –

It is the secret of the world that all things subsist and do not die, but only retire a little from sight and after words return again. Nothing is dead; man-feign themselves dead and endure mock funerals and mournful obituaries and there they stand 100 king out of the window, sound and well, in some new strange disguise. Jesus is not dead; he is very well alive; nor John, nor Paul, nor Mahomet, nor Aristotle; at times we believe we have seen them all, and could easily tell the names under which they go.

QUIZ START
Also Check :
RELATED ARTICLES

18 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Recent posts

popular posts